June 26, 2022

Knight TV

fight for justice

স্বয়ংক্রিয় সিস্টেম উইকিপিডিয়ার

নির্ভুল তথ্য মানুষের মতো করেই জানাতে পারবে ওই প্রক্রিয়াটি। স্বয়ংক্রিয় ওই সিস্টেমটি উইকিপিডিয়া সম্পাদকদের সময় বাঁচাবে। পড়ে মনে হবে যেন কোনো মানব সম্পাদকের হাতেই আপডেটেড হয়েছে এটি। হ্যাঁ এমটি হতে যাচ্চে তথ্য ভান্ডার খ্যাত উইকিপিডিয়ায়।
পুরোনো উইকিপিডিয়া নিবন্ধ আপডেট করতে এবং নিবন্ধে থাকা ভুল তথ্য শুধরে দিতে পারবে এমন স্বয়ংক্রিয় সিস্টেম তৈরি করেছে এমআইটি গবেষকরা। বাক্যের গঠন সম্পর্কিত ডেটাবেইজ ও উইকিপিডিয়ার বাক্য সংশ্লিষ্ট ডেটাইবেইজ ব্যবহার করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা ওই প্রযুক্তিটিকে প্রশিক্ষণ দেওয়ার সময়।

নিবন্ধের ভুল তথ্য খুঁজে বের করতে ও তা ঠিক করতে বেশ অনেকটা সময়ের প্রয়োজন পড়ে গবেষকদের। “উইকিপিডিয়া নিবন্ধের জন্য ক্রমাগত অসংখ্য আপডেটের প্রয়োজন পড়ে। কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধের নির্ধারিত অংশ পরিবর্তন করে দিতে পারলে তা লাভজনক হবে।” – এমনটি বলেছেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড আর্টিফিশিয়াল ইনটিলিজেন্সের পিএইচডি শিক্ষার্থী।

শিক্ষার্থী আরও বলেন, “প্রতিটি উইকিপিডিয়া নিবন্ধ ঠিক করার পেছনে শত শত মানুষ কাজ করার বদলে মাত্র কয়েকজন হলেই হবে। বিষয়টি অদক্ষতা নির্মুলে নাটকীয় ভূমিকা রাখবে।”