June 27, 2022

Knight TV

fight for justice

সিগারেট খাওয়া মাকরুহ নাকি হারাম?

ধূমপান সর্বনাশা এক নেশা। যা মানুষের শারীরিক, অর্থনৈতিক, পারিবারিক ও সামাজিক দিকসহ বিভিন্ন বিষয়ের অবর্ণনীয় ক্ষতিসাধন করে। মানুষের জন্য ক্ষতিকর সর্বপ্রকারের নেশাদার বস্তু পানাহার ইসলামের দৃষ্টিতে সম্পূর্ণরূপে হারাম। এই প্রসঙ্গে বর্তমান যুগের বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা শায়েখ ইবনে বাজ (র.) ফতোয়া দিয়েছেন, ধূমপান তো অপবিত্র, নিকৃষ্ট এবং অসংখ্য ক্ষতির কারণ।

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘হে ঈমানদারগণ! যে সমস্ত পাক-পবিত্র (উত্কৃষ্ট) জিনিস আমি তোমাদের রিজিক হিসেবে দিয়েছি সেগুলো খাও এবং আল্লাহর কৃতজ্ঞতা প্রকাশ করো। যদি তোমরা তাঁরই ইবাদত করে থাকো। ’ (সুরা বাকারা, আয়াত : ১৭২)। এই আয়াত দ্বারা বোঝা যায়, ধূমপান করা কোনো মুমিনের জন্য শোভা পায় না।
সিগারেট খাওয়ার বিষয়ে আলেমদের দীর্ঘ বক্তব্য রয়েছে। তবে বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, সিগারেট খাওয়া হারাম। এটি মাকরুহ নয়। মাকরুহ হচ্ছে, যেটা অপছন্দনীয়, আর হারাম হচ্ছে যেটা নিষিদ্ধ। কোরআনুল কারিমে যে মূল নিষেধাজ্ঞা রয়েছে তার মধ্যে সিগারেট অবশ্যই পড়ে। নিকৃষ্ট জিনিসগুলো, ক্ষতিকর জিনিসগুলো ইসলামে হারাম করে দেওয়া হয়েছে।

সুতরাং, ধূমপান হারাম হওয়ার বিষয়ে আলেমদের মধ্যে কোনো বিতর্ক নেই। আর কেউ যদি জানে ধূমপান হারাম, ক্ষতিকর তার পরও যদি তিনি সিগারেট খান, তাহলে তিনি গুনাহগার হবেন।