June 27, 2022

Knight TV

fight for justice

সারাদিন মোবাইলে চোখ রাখলে কী ক্ষতি হবে

অনলাইন ডেস্ক, ১১ আগস্ট, ২০২১ |

কাজে বা অকাজে মোবাইলে সারাদিন চোখ রাখা অনেকেরই বদঅভ্যাসে পরিণত হয়েছে। দিনভর মোবাইলেই শুধু নয়, কাজের প্রয়োজনে কম্পিউটারে, কখনো ল্যাপটপ, আবার কখনোবা ট্যাবের দিকেও তাকিয়ে থাকতে হচ্ছে। এর ফলে চোখের ব্যথায় ভুগছেন অনেক মানুষ। তবে অধিকাংশই এই ব্যথাকে অবহেলা করেন। চিকিৎসকরা বলছেন, এতে হতে পারে চোখের অসুখ। কীভাবে এই বিপদ থেকে রক্ষা পাবেন জেনে নিন।

একনাগাড়ে তাকিয়ে থাকবেন না:
কাজ করার সময় চেষ্টা করবেন একনাগাড়ে কম্পিউটার, ল্যাপটপ বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে না থাকতে। বরং মাঝে মাঝেই অন্যদিকে তাকিয়ে চোখকে কিছুটা আরাম দেওয়ার ব্যবস্থা করবেন। কাজের মাঝে দুই থেকে তিন মিনিট চোখ বুজে থাকুন। এতে চোখ বিশ্রাম পাবে।

চোখে পানির ঝাপটা দিন:
কাজ থেকে খানিকটা বিরতি নিয়ে চোখে-মুখে পানির ঝাপটা দিন। এ সময় খুব জোরে পানির ঝাপটা না দেওয়াই ভালো। পানিতে ভেজানো তুলা দিয়ে চোখ মাঝেমধ্যে মুছে নিন। এতে চোখ আরাম পাবে।

চোখের ব্যয়াম করুন:
হাত-পায়ের মতো চোখেরও ব্যয়াম আছে। যা কিনা দৃষ্টিশক্তিকে সবল করে তোলে। যারা কম্পিউটারে বা মোবাইলে বেশি চোখ রাখেন তাদের দিনে অন্তত একবার চোখের ব্যয়াম করা উচিত। যেমন, খুব দূরের কোনো বস্তু দেখার চেষ্টা করুন। তার পরের মুহূর্তে সামনের কোনো বস্তুর দিকে তাকান। এভাবে অন্তত পাঁচ থেকে সাতবার করার চেষ্টা করুন। এতে দৃষ্টিশক্তি সবল হয়।

সানগ্লাস ব্যবহার করুন:
সকাল উঠে সবুজের দিকে তাকানোর অভ্যাস করুন। সবুজ রঙ চোখে আরাম দেয়। রোদে বের হলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করতে ভুলবেন না। এতে চোখ ভালো থাকবে।

চিকিৎসকের পরামর্শ নিন:
কারো ড্রাই আইয়ের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে আর্টিফিসিয়াল টিয়ার ড্রপ ব্যবহার করতে পারেন। এতে চোখ শুধু আরামই পাবে তা নয়, চোখের ক্লান্তি দূর হবে। আর মোবাইল দেখতে দেখতে যখনই চোখে ব্যথা অনুভব করবেন তখনই মোবাইল দেখা বন্ধ করে কিছুক্ষণ চোখ বন্ধ করে রাখুন। চোখকে বিশ্রাম দিন। এতে চোখ দীর্ঘদিন ভালো থাকবে।