June 29, 2022

Knight TV

fight for justice

শিক্ষা প্রতিষ্ঠান খুলবে সেই ঘোষণা দেওয়া হবে।

প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা সব শিক্ষা প্রতিষ্ঠান খোলার সম্ভাবনা দেখা দিয়েছে। কিন্তু সব শিক্ষা প্রতিষ্ঠান একসঙ্গে খুললেও শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে নেওয়া হবে ধাপে ধাপে।

শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা বলছেন, প্রতিবার ছুটি বাড়ানোর ঘোষণা থাকলেও এবার কবে থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে সেই ঘোষণা দেওয়া হবে। যৌথ সংবাদ সম্মেলনে এসব নিয়ে ঘোষণা দেবে দুই মন্ত্রণালয়।

গতবছরের মার্চে দেশে করোনা সংক্রমণের পর ১৮ মার্চ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। সংক্রমণের পরিস্থিতি গত বছরের সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত কম ছিল। সেই অভিজ্ঞতায় এবং শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় হয়তো সেপ্টেম্বর থেকেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার ঘোষণা আসবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি মঙ্গলবার (২৪ আগস্ট) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন সচিবালয়ে শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিয়ে কথা বলেছেন।

দীপু মনি বলেন, ‘যেভাবে এখন সংক্রমণের হার ক্রমেই নিচে নেমে যাচ্ছে, আর এই নিম্ন গতি যদি থাকে এবং সেই সঙ্গে সবাই একটু স্বাস্থ্যবিধি মেনে চলি, তাহলে ইনশাল্লাহ খুব শিগগিরই সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে পারবো। হয়তো একটু ধাপে ধাপে খুলবো। কারণ আমাদের এখানে শ্রেণি কক্ষের তুলনায় শিক্ষার্থীর সংখ্যা পৃথিবীর যেকোনো দেশের চেয়ে অনেক বেশি।