June 29, 2022

Knight TV

fight for justice

রোনালদোর ৭ নম্বর জার্সি পাওয়ার সুযোগ নেই নতুন ক্লাবে।

সিআর সেভেন। নিজের নামের সাথে নিজের সাত নম্বর জার্সিটাকে একটি ব্র্যান্ডই বানিয়ে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই রোনালদো কিনা পরবেন অন্য নম্বরের জার্সি! তবে খুব অস্বাভাবিক কিছু না ঘটলে এমনটিই হতে চলেছে এবারের মৌসুমে।

এবারের চরম নাটকীয় ট্রান্সফার উইন্ডোতে ১২ বছর পর নিজের ছেড়ে যাওয়া পুরোনো ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ফিরে এসেছেন রোনালদো। তবে লিগের নিয়ম অনুযায়ী এবার হয়তো ৭ নম্বর জার্সিটা পরা হচ্ছে না এই পর্তুগিজ তারকার।

ম্যানচেস্টার শহরের পত্রিকা ম্যানচেস্টার ইভনিং নিউজ জানাচ্ছে, আরও নাটকীয় কিছু না ঘটলে অন্তত এই মৌসুমে ইউনাইটেডে ৭ নম্বর জার্সিটা পাচ্ছেন না রোনালদো। কারণ, ইউনাইটেডে ৭ নম্বর জার্সিটা এরই মধ্যে এডিনসন কাভানির দখলে! উরুগুয়ের ৩৪ বছর বয়সী এই স্ট্রাইকারের সঙ্গে মাস দুয়েক আগেই এক বছরের চুক্তি নবায়ন করেছে ইউনাইটেড।

পত্রিকাটি জানায়, প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী মৌসুম শুরুর আগেই একটা ক্লাবকে তার খেলোয়াড়দের জার্সি নম্বর নির্ধারণ করে দিতে হয়। মৌসুম শুরু হয়ে যাওয়ার পর কোনো খেলোয়াড় ক্লাব ছেড়ে না গেলে তার জার্সি নম্বর অন্য কোনো খেলোয়াড়কে দেওয়া যায় না। সে ক্ষেত্রে কাভানি ৩১ আগস্ট দলবদলের বাজার বন্ধ হওয়ার আগে ইউনাইটেড ছেড়ে না গেলে রোনালদোর ৭ নম্বর জার্সি পাওয়ার সুযোগ নেই।

রোনালদোর ৭ নম্বর জার্সি পাওয়ার আরেকটি সুযোগ রয়েছে। আর তা যদি প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ তার নিয়ম পরিবর্তন করে অথবা বিশেষ অনুমোদন দেয়! তবে জেনে রাখা ভালো, এর আগে এই বিশেষ অনুমোদন পাওয়া খেলোয়াড়ের সংখ্যা শূন্য।
উল্লেখ্য, ইউনাইটেডে যাওয়ার আগে তরুণ রোনালদো স্পোর্তিং লিসবনে ২৮ নম্বর জার্সি পরতেন। ইউনাইটেডে ২০০৩-০৪ মৌসুমেই রোনালদোর হাতে কিংবদন্তিতুল্য ৭ নম্বর জার্সি তুলে দেন ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন।

এরপর ক্লাব ক্যারিয়ারে শুধু একবারই ৭ ভিন্ন অন্য কোনো জার্সি পরেছেন রোনালদো। সেটা ২০০৮-০৯ মৌসুমে, রিয়াল মাদ্রিদে। তখন রিয়ালের ৭ নম্বর জার্সিটা রিয়াল কিংবদন্তি রাউল গঞ্জালেসের ছিল, সে কারণে রোনালদো রিয়ালে গিয়ে ৯ নম্বর জার্সি নেন। পরের মৌসুমেই অবশ্য রাউল ক্লাব ছেড়ে গেলে রোনালদো পান ৭ নম্বর জার্সি।