June 29, 2022

Knight TV

fight for justice

যাতায়াত ফ্রি সব ধরনের গণপরিবহনে

বিশ্বের প্রথম দেশ হিসেবে নাগরিকদের জন্য সব ধরনের গণপরিবহনে নাগরিকদের যাতায়াত পুরোপুরি ফ্রি (বিনামূল্য) ঘোষণা করেছে লুক্সেমবার্গ। রাজধানী লুক্সেমবার্গ সিটিসহ দেশের সব সড়কে তীব্র যানজট কমানোর লক্ষ্যে শনিবার (২৯ ফেব্রুয়ারি) থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

লুক্সেমবার্গের পরিবহন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, গোটা দেশের গণপরিবহনে নাগরিকরা পুরোপুরি ফ্রিতে যাতায়াত করতে পারবেন। এতে প্রতিবছর নাগরিকদের বেঁচে যাবে ১১০ ডলারের মতো। তবে এই ঘোষণার বাইরে থাকবে ট্রেনের প্রথম শ্রেণী ও নৈশকালীন কিছু বাস।

ইউরোপের অন্যতম ক্ষুদ্র রাষ্ট্র লুক্সেমবার্গের আয়তন প্রায় ২ হাজার ৫৮৭ বর্গকিলোমিটার। আকারে এটি বাংলাদেশের যশোর জেলার সমান (২ হাজার ৬০৭ বর্গকিলোমিটার)।
সংবাদমাধ্যমের খবর অনুসারে, ছোট্ট রাষ্ট্র লুক্সেমবার্গে যানজট বিশাল সমস্যা। এখানকার ছয় লক্ষাধিক মানুষের বেশিরভাগই ব্যক্তিগত গাড়িতে চলাচল করেন। ৩২ শতাংশ নাগরিক চলাচল করেন বাসে। আর ট্রেনে চলাচল করেন মাত্র ১৯ শতাংশ নাগরিক। এজন্য সেদেশের রাস্তায় প্রায়ই ব্যক্তিগত গাড়ির তীব্র জট দেখা দেয়।

এই যানজট নিরসনে বিনামূল্যে পরিবহন সেবা আশার আলো দেখাবে বলে প্রত্যাশা করছেন দেশটির কর্মকর্তারা।

বিনামূল্যে পরিবহন সেবা মার্কিন বেশ কিছু কাউন্টিতেও আছে। তবে প্রথম দেশ হিসেবে লুক্সেমবার্গই সব ধরনের গণপরিবহনে নাগরিকদের যাতায়াত ফ্রি করে দিলো।