June 27, 2022

Knight TV

fight for justice

ভারতে চাকরি যেতে পারে ১৩ কোটি মানুষের

পুরো ভারত লকডাউন। ফলে গোটা বিশ্বের মতো ব্যবসা-বাণিজ্যে বড় ক্ষতির মুখে দেশটি। এ কারণে দেশটিতে প্রায় ১৩ কোটি মানুষের চাকরি যেতে পারে বলে এক গবেষণায় বলা হয়েছে।

নয়াদিল্লিতে অবস্থিত জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ‘সেন্টার ফর ইনফরমাল সেক্টর অ্যান্ড লেবার স্টাডিজ’ বিভাগের অধ্যাপক সন্তোষ মেহোত্রা ও পাঞ্জাব সেন্ট্রাল ইউনিভার্সিটির অধ্যাপক যযাতি কে পরিদার যৌথভাবে ওই গবেষণা করেন। ভারতীয় গণমাধ্যমে এ গবেষণার তথ্য দিয়ে খবর প্রকাশ করা হয়েছে।

খবরে বলা হয়, অধ্যাপক সন্তোষ মেহোত্রা দাবি করছেন, গবেষণা অনুসারে ভারতে শ্রমিকের সংখ্যা প্রায় ৫০ কোটির মতো। ইনফরমাল সেক্টরে দেশে প্রায় ২৬ কোটি মানুষ কাজ করেন। বিভিন্ন উৎপাদন সংস্থা ও অন্য সংস্থায় তারা কাজ করে থাকেন। এই কোম্পানিগুলোর ওপরেও তৈরি হয়েছে বিপুল চাপ।
যাদের চাকরি যাবে কোনো নোটিশ ছাড়াই

গবেষণায় বলা হয়, ২০১৭–১৮ সালে ৩ কোটি বেকার ছিল, যা হিসাব করলে দাঁড়ায় ৪৭ কোটি মানুষ বিভিন্ন কাজ করছে। এর প্রায় অর্ধেক, অর্থাৎ ১৩ কোটি ৬০ লাখ মানুষ কৃষিভিত্তিক নানা কাজ করেন। অর্থাৎ ৫০ শতাংশের বেশি মানুষ কৃষির বাইরে কাজ করেন, আর তাদেরই চাকরির নিশ্চয়তা সবচেয়ে কম। কোনও নোটিশ ছাড়াই তাদের চাকরি থেকে বরখাস্ত করা যেতে পারে। তাদের বেশিরবাগই নির্মাণ কাজে যুক্ত।