June 26, 2022

Knight TV

fight for justice

বুধবার জাতীয় গ্রন্থাগার দিবস

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বুধবার দেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হবে। মুজিববর্ষের সকল কার্যক্রমের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এবারের গ্রন্থাগার দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পড়ব বই, গড়ব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’।
দিবসটি উপলক্ষে মঙ্গলবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ে প্রতিবারের মতো এবারো শাহবাগস্থ গণগ্রন্থাগার অধিদপ্তর চত্বর থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির শুরু হবে। সকাল সাড়ে ৮টায় এর উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সকাল ১০টায় শওকত ওসমান মিলনায়তনে দিবসটির গুরুত্ব বিবেচনায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে। এর উদ্বোধন করবেন, কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল মান্নান ইলিয়াসের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল আলোচক থাকবেন লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল।
দিবসটি উপলক্ষে জাতীয় পর্যায়ের পাশাপাশি জেলা প্রশাসন এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন বিভাগীয় ও জেলা সরকারি গণগ্রন্থাগারগুলোর আয়োজনে সকল জেলায় র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন, রচনা, বইপাঠ অনুষ্ঠিত হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ২০১৭ সালের ৩০ অক্টোবর মন্ত্রিপরিষদ সভায় ৫ ফেব্রুয়ারিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১৮ সালে প্রথমবারের মতো জাতীয় গ্রন্থাগার দিবস পালন করা হয়।