June 26, 2022

Knight TV

fight for justice

বিশ্বের সবচেয়ে উঁচু সড়ক এখন ভারতের লাদাখে

  • আগস্ট, ২০২১ 

বিশ্বের সবচেয়ে উঁচু রাস্তা  ভারতের লাদাখে নির্মাণ করা হয়েছে। দেশটির বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৯ হাজার ৩০০ ফুট উঁচুতে সড়কটি নির্মাণ করেছে। আজা ভারত সরকারের  এক বিবেচনায় এ তথ্য পাওয়া যাইয়। তার আগে সবথেকে উঁচুতে সড়ক তৈরির রেকর্ড ছিল দক্ষিণ আমেরিকার বলিভিয়ার। 

কেন্দ্রশাসিত লাদাখের পূর্বাঞ্চলে অবস্থিত উমলিংলা পাসে ৫২ কিলোমিটার দীর্ঘ পাকা সড়ক বানানো হয়েছে। লাদাখের এ সড়কটি বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের বেসক্যাম্পের চেয়েও উঁচুতে। নেপালের অংশে এভারেস্টের বেসক্যাম্প ১৭ হাজার ৫৯৮ ফুট উঁচুতে অবস্থিত। অন্যদিকে, তিব্বতের উত্তর বেস ক্যাম্পের উচ্চতা ১৬ হাজার ৯০০ ফুট। সাধারণত বাণিজ্যিক উড়োজাহাজগুলো সমুদ্রপৃষ্ঠ থেকে ৩০ হাজার ফুট উঁচু দিয়ে উড়ে যায়। সেই তুলনায় লাদাখের এই সড়কের জায়গা জুড়ে উড়োজাহাজ ওড়ার  ক্ষমতা কম।

 বর্তমানে পৃথিবীর সর্বোচ্চ সড়কটি অবস্থিত বলিভিয়ায়। ১৯ হাজার ৯৫৩ ফুট উচ্চতার  ওই সড়কটিকে পিছনে ফেলে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় নির্মাণ করা হয়েছে ভারতের উমলিঙ্গালা পাস। ভারতের অধিবাসীদের দাবি, এই সড়কের মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি লাদাখের পর্যটনও  কেন্দ্রও বিকশিতি হবে।