June 29, 2022

Knight TV

fight for justice

বজ্রমেঘ, বৃষ্টি ঢাকাসহ চার জেলায়

আবহাওয়া অধিদপ্তর বলছে, মূলত দেশের মধ্যাঞ্চলে টানা কয়েক দিন রোদের কারণে তাপমাত্রা বেড়ে যায়। এর ফলে ওই এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। সে কারণে হঠাৎ বজ্রপাতসহ বৃষ্টি নামছে।

রাজধানীসহ এর আশপাশের চার জেলায় বৃহস্পতিবার হঠাৎ বজ্রপাতসহ তুমুল বৃষ্টি হয়েছে। বজ্রপাতের প্রচণ্ড গর্জনে রাতের রাজধানীতে রীতিমতো আতঙ্কের পরিবেশ তৈরি হয়। পূর্বাভাস বলছে, শুক্রবারও একই ধরনের আবহাওয়া বজায় থাকবে। অর্থাৎ সারা দিন আকাশ মেঘমুক্ত ও রোদেলা থাকবে। কিন্তু হঠাৎ হঠাৎ বজ্রপাতসহ বৃষ্টি শুরু হবে। তবে তা বেশি সময় স্থায়ী হবে না। এরপর শনিবার থেকে ক্রমাগত বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ৮ আগস্ট থেকে বর্ষার অঝোর ধারার মতো বৃষ্টি নামবে।

এক সপ্তাহ ধরে মৌসুমি বায়ু কিছুটা নিষ্ক্রিয় ছিল। এটি বৃহস্পতিবার আবার সক্রিয় হতে শুরু করেছে। ফলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বাড়তে শুরু হয়েছে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় আর দেশের বাকি বিভাগগুলোর কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির আশঙ্কা আছে।

বৃহস্পতিবার রাত ৯টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে, ৫৭ মিলিমিটার। এ সময় রাজধানীতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

এই ভরা বর্ষায় হঠাৎ গ্রীষ্মের মতো বজ্রপাত বেড়ে গেছে।