June 26, 2022

Knight TV

fight for justice

নতুন বই ‘দেহবন্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’ নিয়ে হাজির হচ্ছেন মারজুক রাসেল

জনপ্রিয় গীতিকার ও অভিনেতা মারজুক রাসেল। একজন কবি হিসেবেও সমাদৃত তিনি। বিভিন্ন সময় প্রকাশ হয়েছে তার চারটি কাব্যগ্রন্থ। তবে দীর্ঘ ১৫ বছর হয় নতুন কোনো বই আসেনি তার। অবশেষে সেই বিরতি কাটছে।

নতুন বই নিয়ে হাজির হচ্ছেন মারজুক। বেশ কিছু কবিতা দিয়ে সাজানো এই বইয়ের নাম ‘দেহবন্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’।

মারজুক রাসেল জানান, বইটি জানুয়ারিতেই প্রকাশ হওয়ার কথা রয়েছে। পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ। এটি প্রকাশ করছে বায়ান্ন প্রকাশনী। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত।

মারজুক রাসেলের জন্ম ১৫ আগস্ট। তিনি বড় হয়েছেন খুলনার দৌলতপুরে। মারজুক মাদ্রাসার অষ্টম শ্রেণিতে পড়ার সময় কবিতা লিখতে শুরু করেছিলেন। তার প্রথম কবিতা খুলনা থেকে স্থানীয় একটি ম্যাগাজিন ‘জনবার্তা’তে প্রকাশিত হয়েছিল। তারপরে ধীরে ধীরে বিভিন্ন সংবাদপত্র ও ম্যাগাজিনে ফ্রিল্যান্স লেখা শুরু করেন।

মারজুক রাসেলের প্রথম প্রকাশিত কাব্যের শিরোনাম ‘শান্টিং ছাড়া সংযোগ নিষিদ্ধ’। এরপর ‘চাঁদের বুড়ির বয়স যখন ষোলো’, ‘বাঈজি বাড়ি রোড’ এবং ‘ছোট্ট কোথায় টেনিস বল’ নামে তার তিনটি কবিতার বই প্রকাশিত হয়েছে।

প্রসঙ্গত, মারজুক রাসেল গীতিকার হিসেবে প্রথমে জনপ্রিয়তা পান। তার লেখা বহু গান জেমসের কণ্ঠে শ্রোতানন্দিত হয়েছে। এছাড়াও আসিফ আকবরসহ আরও অনেক তারকা শিল্পীরা তার গানে কণ্ঠ দিয়েছেন।

২০০৪ সালে ব্যাচেলর চলচ্চিত্রের মাধ্যমে অভিনয়ের সূচনা করেন। প্রথম ছবিতেই তিনি অভিনেতা হিসেবে ব্যাপক প্রশংসা পান। টেলিভিশনে তার আত্মপ্রকাশ ঘটেছিল মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত ‘আয়না মহল’ টিভি নাটকের মাধ্যমে। তিনি একাধিক মিউজিক ভিডিওতেও কাজ করেছেন।