June 29, 2022

Knight TV

fight for justice

ধর্ষণ নিয়ে মন্তব্য অস্বীকার ইমরানের, বললেন ‘এমন বোকার মতো কথা বলিনি’

  • জুলাই ২৮, ২০২১ 

১ মাস আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নারীদের ধর্ষণের শিকার হওয়ার ব্যাপারে তাদের  পোশাক আর আচরণ ই দায়ি এমন মন্তব্য করেছিলেন। তার  এই মন্তব্যের পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং এর সাথে মানবাধিকার সংগঠন যেগুলো রয়েছে তারাও ইমরান খানের কথার কে কেন্দ্র করে তীব্র সমালোচনা করেছে।

তবে জানা গেছে ১ মাস পর আবারো তার করা  বক্তব্য পাল্টে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ধর্ষণ নিয়ে এমন বোকার মতো একটা কথা  তুলে তিনি নিজেই বলেননি বলে সাফাই গেয়ে বেড়াচ্ছেন। এছাড়াও তিনি দাবি করেন তার বলা কথাকে ভিন্নভাবে ব্যবহার করা হয়েছে।

বর্তমানে সাক্ষাৎকারে তিনি বলেছেন, কোনো নারী যদি ধর্ষণ বা যৌন সহিংসতার শিকার হয়, তবে সে ঘটনার দায় সম্পূর্ণভাবেই ধর্ষক এর। কেবল তারাই এর জন্য দায়বদ্ধ থাকবে।

দৃঢ়ভাবে উল্লেখ করেছেন এক্ষেত্রে ধর্ষণ কিংবা যৌন সহিংসতার শিকার নারীর কোন দোষ নেই বললেই চলে।

যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল পিবিএস নিউজ আওয়ারকে  গত মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে এ বিষয় নিয়ে তাকে প্রশ্ন করলে উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘একটা ব্যাপার এ পুরোপুরি পরিষ্কার হওয়া প্রয়োজন, সেটা হলো- ধর্ষণ বা নারীর প্রতি যৌন সহিংসতা এ বিষয়ে  কোনো অপরাধের ক্ষেত্রে যে ব্যক্তি সেই অপরাধ করেছে কেবলমাত্র  সেই দায়ী থাকবে।’

‘নারীর পোশাককে এ নিয়ে কোনোভাবে দায়ী করা চলবে না। ধর্ষণ  অথবসা যৌন সহিংসতার জন্য  অপরাধী হিসেবে একমাত্র চিহ্নিত হবে ধর্ষক।