June 26, 2022

Knight TV

fight for justice

দেশব্যাপী আজ বই উৎসব

আজ বছরের প্রথম দিন দেশব্যাপী বই উৎসবে ৪ কোটি ৪২ লাখ ৪ হাজার ১৯৭ শিক্ষার্থীর হাতে উঠবে নতুন বই। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড জানিয়েছে, নতুন বই পৌঁছে গেছে সব জেলা-উপজেলায়।

প্রতি বছরের মতো আজ ১ জানুয়ারি ‘বই বিতরণ উৎসব ২০২০’ উদযাপন করা হবে। প্রাক-প্রাথমিক শ্রেণি, প্রাথমিক স্তর ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর শিক্ষার্থীদের হাতে নতুন বছরের পাঠ্যপুস্তক তুলে দেওয়ার লক্ষে¨ এ উৎসবের আয়োজন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ উৎসবের উদ্বোধন করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি।

উৎসবে সভাপতিত্ব করবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন।নতুন শ্রেণীতে নতুন বইয়ের ঘ্রাণ নিতে শিহরিত শিক্ষার্থীরা। সোমবার সারাদেশের প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের হাতে তুলে দেয়া হবে নতুন বই। শিক্ষার্থীরা ভাসবে. নতুন গল্প,কবিতা আর অজানাকে জানার আগ্রহে। এনসিটিবির দেয়া তথ্যমতে ২০১৮তে ৩৫ কোটি ৪২ লক্ষ ৯০ হাজার ১৬২টি পাঠ্য বই তুলে দেয়া হবে কোমলমতি শিক্ষার্থীর হাতে। যা গতবারের তুলনায় ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বেশি।

এদিকে সকাল ১০টায় সাভার অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত উৎসবে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।