June 29, 2022

Knight TV

fight for justice

তৈরী হলো নারীর নিরাপত্তায় ‘লিপস্টিক গান’

বিশ্ব জুড়ে প্রায় প্রতিদিনই ঘটছে নারী নির্যাতনসহ ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা। বিশেষজ্ঞরা মনে করছেন এমন পরিস্থিতি মোকাবেলা করার জন্য নারীদের কিছু কৌশল অবলম্বন করা উচিত। ভারতের উত্তরপ্রদেশের বারাণসীর শ্যাম চৌরাসিয়া নামক এক বিজ্ঞানী এবার নারীদের পাশে এসে দাঁড়ালেন ।

সম্প্রতি নারীদের নিরাপত্তার কথা বিবেচনা করে তিনি তৈরি করলেন ’লিপস্টিক গান’ নামক একটি গ্যাজেট। তবে এই লিপস্টিক গানটি দিয়ে গুলি ছোড়ার বদলে বের হবে বিকট শব্দ।

এই সুরক্ষা গ্যাজেটটি কোন নারীর কাছে থাকাকালে সে যদি বিপদে পড়ে তাহলে সে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে যেতে পারে এবং আশেপাশের লোকজন এসে জড়ো হয়ে যাবে। তাছাড়া “লিপস্টিক গান”-টির মাধ্যমে আপনি চাইলেই পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সী নম্বরে বিপদ সংকেত পাঠাতে পারবেন।

’লিপস্টিক গান’টি চার্জ দিয়ে ব্যবহার করতে হবে এবং এটি ব্লুটুথের মাধ্যমে মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে। তার এই গ্যাজেটটি তৈরি করতে এক মাস সময় লেগেছে। আপাতত এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা।

ওই অভিনব সুরক্ষা গ্যাজেটের আবিষ্কারক চৌরাসিয়া জানান, তিনি সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে ’লিপস্টিক গান’ তৈরি করেছেন। তিনি বলেন কোনো নারী অস্বস্তিকর পরিস্থিতিতে পড়লে কেবল সকেটে লাগানো বোতামটি টিপলেই হবে। সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরণের মতো একটি বিকট শব্দ সৃষ্টি করবে এবং পুলিশের ইমার্জেন্সী নম্বরে একটি বিপদ সংকেতও চলে যাবে।

বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী এই লিপস্টিক গানটি ব্যবহার করে। এই শিক্ষার্থী জানান যে এটি সাংঘাতিক শব্দে বিস্ফোরণ হয় আর এটি কোথাও নিয়ে যাওয়া বেশ সুবিধাজনক। এটিকে কোথাও বের করলে কেউ সন্দেহই করবে না কারণ এটি দেখতে একদম লিপস্টিকের মতো।