June 27, 2022

Knight TV

fight for justice

ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমান্বয়ে কমছে

শনিবার সকালে রাজধানীর হাতিরঝিলের নিকটস্থ মধুবাগ এলাকায় ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ কর্মসূচীতে উপস্থিত সাংবাদিকদের সামনে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরার সময় ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, পরিষ্কার-পরিচ্ছন্নতায় গড়ে ওঠা সামাজিক আন্দোলনের সুফল হিসেবেই ডিএনসিসি এলাকায় ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমান্বয়ে কমছে।

তিনি বলেন, বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে নগরবাসীর সচেতনতার কারণেই অন্যান্য এলাকার তুলনায় ঢাকা উত্তর সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা তুলনামূলক অনেক কম রয়েছে।

মো. আতিকুল ইসলাম বলেন, স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গতকাল মহানগরীর বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ২১০ জন ডেঙ্গু রোগীর মধ্যে ডিএনসিসি এলাকার ডেঙ্গু রোগী রয়েছেন মাত্র ৩২ জন।

ডিএনসিসি মেয়র বলেন, ডিএনসিসিতে ডেঙ্গু রোগীর সংখ্যা রাজধানীর মোট আক্রান্তের তুলনায় অনেক কম হলেও এটিকে শূন্যে নামিয়ে আনার লক্ষ্যেই সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত থাকবে।

তিনি বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূল না হওয়া পর্যন্ত স্থানীয় কাউন্সিলরসহ ডিএনসিসির সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী মাঠে সক্রিয় থাকবে।

আতিকুল ইসলাম বলেন, বলেন, নগরবাসীর কল্যাণে ৪৬টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, নিজেদের সুস্থতার জন্যই সবাই মিলে ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ এই স্লোগানটিকে বাস্তবায়নের মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্নতায় সামাজিক আন্দোলনকে আরও জোরদার করতে হবে।

তিনি বলেন, নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, চিপসের খোলা প্যাকেট, বিভিন্ন ধরনের খোলা পাত্র, ছাদ কিংবা অন্য কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।