June 29, 2022

Knight TV

fight for justice

গ্রিসে তরুণেরা টিকা নিলেই পাবেন ১৫০ ইউরো

লেখা:মতিউর রহমান মুন্না, গ্রিস থেকে
প্রকাশ: ২৭ জুলাই ২০২১,

বিশ্বের অন্যান্য দেশের মতো ইউরোপের দেশ গ্রিসও করোনার থাবায় যেন বিপর্যস্ত। ২১ জুলাই পর্যন্ত দেশটিতে ১২ হাজার ৮৭০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আক্রান্ত মানুষের সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৪৪১ ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে দেশটিতে অবস্থানরত বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মানুষের মধ্যে করোনার টিকা নিতে আগ্রহ নেই তেমন। এ অবস্থায় গ্রিসের কমবয়সী নাগরিকদের করোনাভাইরাসের টিকাদানে উৎসাহিত করতে নতুন উদ্যোগ নিয়েছে সরকার।
১৮ থেকে ২৫ বছর বয়সীদের কেউ করোনার টিকা নিলেই পাবেন ‘ফ্রিডমপাস’ নামক ১৫০ ইউরোর একটি ভাউচার। অর্থাৎ যাঁদের জন্ম ১৯৯৬ সালের ১ জানুয়ারি থেকে ২০০৩ সালের মধ্যে, তাঁরাই এই ফ্রিডমপাসের আবেদন করতে পারবেন। যাঁদের Taxis net code বা ক্লিদারিথমস নেই, তাঁরা সরাসরি কেপে গিয়ে ফ্রিডমপাসের আবেদন করতে পারবেন। তবে আবেদনের আগে কমপক্ষে একটি টিকা দেওয়া হয়েছে—এমন প্রমাণ দেখাতে হবে। এ আবেদনের জন্য freedompass.gov.gr প্লাটফর্মটি ২০ জুলাই থেকে চালু হয়েছে।
নতুন প্রজন্মকে টিকা গ্রহণে উদ্বুদ্ধ ও উৎসাহিত করার জন্যই গ্রিসে সরকারি এ ব্যবস্থাপনায় ইতিমধ্যে ১ লাখ ৩০ হাজার তরুণ ও যুবক আবেদন করেছেন। এতে বাংলাদেশি তরুণেরাও উৎসাহিত হয়ে টিকা নিচ্ছেন।
এ প্রসঙ্গে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সহসভাপতি শাহনূর রিপন বলেন, করোনার টিকা নেওয়ার বিষয়ে তরুণদের মধ্যে যে অনীহা রয়েছে, তা দূর করতে ইতিমধ্যেই ফ্রিডমপাস নামক ১৫০ ইউরোর একটি ভাউচার প্রদান কার্যক্রম শুরু করেছে গ্রিস সরকার। এ উদ্যোগ সত্যি প্রশংসনীয়। এতে বাংলাদেশি তরুণেরাও আনন্দের সঙ্গে টিকা নিচ্ছেন।