June 29, 2022

Knight TV

fight for justice

‘কোহলি ১২০ সেঞ্চুরি করবে; তার সঙ্গে বাবরের তুলনা করা ভুল’

  • শুক্রবার২৩ জুলাই, ২০২১

পাকিস্তানের বর্তমান অধিনায়ক ও সেরা ব্যাটসম্যান বাবর আজম ২০১৫ সালে যখন আন্তর্জাতিক ক্রিকেটাঙ্গনে পা রাখেন, ততদিনে বিরাট কোহলি বড় তারকা হয়ে উঠেছেন। বর্তমান সময়ে অনেকেই কোহলির সঙ্গে বাবরের তুলনা করেন। শোয়েব আখতার মনে করেন, কোহলির সঙ্গে বাবরের তুলনা করাটাই ভুল। বাস্তবিক অর্থেই ক্যারিয়ারের বয়স, রেকর্ড, পরিসংখ্যান এবং অর্জনের দিক দিয়ে কোহলির সঙ্গে বাবরের কোন তুলনাই চলে না।

কোহলির আন্তর্জাতিক সেঞ্চুরি এখন ৭০টি, বাবরের ২০টি। বেশ কয়েকটি মাইলফলকে কোহলির চেয়ে দ্রুতগতিতেই এগোচ্ছেন বাবর। তাই অনেকে তাকে কোহলির সঙ্গে তুলনা করে বসেন। ভারতের একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে পাকিস্তানের সাবেক স্পিডস্টার শোয়েব বলেন, কোহলির এখন আন্তর্জাতিক ক্রিকেটে ৭০টি সেঞ্চুরি। আগামী বছরে সে ৩০টি সেঞ্চুরি করবে।আমি তো চাই আসলে সে ১২০ সেঞ্চুরি করুক, কিংবা অন্তত ১১০টি। এত রান, এত সেঞ্চুরির পরেও তার সঙ্গে কারও তুলনা হতে পারে? এই বিতর্ক ভাবনাই ভুল।

ওয়ানডে র‌্যাংকিংয়ে কোহলিকে ছাড়িয়ে শীর্ষে আছেন বাবর আর টি-টোয়েন্টিতেও তিনি এগিয়ে। আর টেস্টে এগিয়ে কোহলি। বাবর আজম এর উজ্জল ভবিষ্যতের আশা করে শোয়েব আরও বলেন, ‘কোনো সন্দেহ নেই, বাবর হয়তো পাকিস্তানের সর্বকালের সেরা ব্যাটসম্যান হয়ে উঠতে পারে। তবে সেটার জন্য সময় লাগবে। আরও ১০ বছর পর আমরা বিবেচনা করতে পারি কোহলি বাবর কোন অবস্থানে আছে। বাবর যদি কোহলিকে ছুঁতে ছাড়িয়ে যেতে চায়, তাকে রান চেজিংয়ে নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে। প্রচুর রান করতে হবে এবং কোহলি যেসব ইনিংস খেলেছে, তেমন ইনিংস খেলতে হবে।