June 29, 2022

Knight TV

fight for justice

‘কল্যাণ এবং লিঙ্গ সমতা’ নিশ্চিত করছে ফিনল্যান্ড

সদ্য জন্ম নেওয়া শিশুদের সঙ্গে যাতে মায়ের পাশাপাশি বাবাও বেশি সময় কাটাতে পারেন সেজন্য ফিনল্যান্ডের নতুন সরকার একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছেন। এখন থেকে দেশটিতে বাবারা মায়েদের সমান পিতৃত্বকালীন ছুটি পাবেন। নারী এবং পুরুষদের মধ্যে বৈষম্য দূর করতে যুগান্তকারী এই ঘোষণা দিয়েছে ফিনল্যান্ডের নতুন সরকার।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, বাবা এবং মা দুজনে মিলে বেতনসহ ১৪ মাস ছুটি পাবেন। প্রত্যেকে ১৬৪ কার্যদিবস ছুটি ভোগ করতে পারবেন। ‘কল্যাণ এবং লিঙ্গ সমতা’ নিশ্চিত করতে এমন সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ড।

দেশটির প্রধানমন্ত্রী সানা ম্যারিন গত মাসে বলেছিলেন, লিঙ্গ সমতা নিশ্চিত করতে আরও বেশ কিছু জায়গায় কাজ করার সুযোগ রয়েছে আমাদের।

তিনি অভিযোগ করেছিলেন, খুব কম বাবা সন্তানদের বেড়ে ওঠার সময় তাদের সঙ্গে পর্যাপ্ত সময় কাটান। তাঁর এ বক্তব্যের পর এমন কিছু প্রত্যাশিতই ছিল।

দেশটির স্বাস্থ্য এবং সামাজিক বিষয়ক মন্ত্রী এইনো কাইসা পেকোনেন বলেন, এটা একটা যুগান্তকারী সিদ্ধান্ত। এটা শুরু মাত্র। বাবাদের সঙ্গে সন্তানদের যেন শুরু থেকেই সম্পর্ক মজবুত হয় সেজন্য এ পরিকল্পনা নেওয়া হয়েছে।

বর্তমানে ফিনল্যান্ডে মায়েরা ৪ মাসের মতো মাতৃত্বকালীন ছুটি পান। আর বাচ্চা জন্ম নেওয়ার পর শিশুর বয়স ২ বছর না হওয়া পর্যন্ত বাবারা ২ মাসের চেয়ে একটু বেশি ছুটি পান। এরপর আরও ছয়মাস ভাগাভাগি করে বাবা-মা ছুটি কাটাতে পারেন।

অন্যদিকে ফিনল্যান্ডের প্রতিবেশী দেশ সুইডেনে মাতৃত্ব এবং পিতৃত্বকালীন ছুটি সমগ্র ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি। সেখানে শিশু জন্মের পর বাবা এবং মা প্রত্যেকে ২৪০ দিন করে ছুটি পান।