June 26, 2022

Knight TV

fight for justice

ইসরায়েল ও হামাস যুদ্ধাপরাধ করেছে

  • ২৯ জুলাই, ২০২১ 

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এ বছর মে মাসে গাজা সংঘাতে ফিলিস্তিনি গোষ্ঠী হামাস ও ইসরায়েলের সেনাবাহিনী  যুদ্ধাপরাধ করেছে বলে এক প্রতিবেদনে বলেছে ।

প্রতিবেদনে  আরও বলা হয়, ইসরায়েলি ৩টি হামলায়  মোট ৬২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এই হামলার ঘটনাস্থল এর আশপাশে কোনো সামরিক টার্গেটের প্রমাণ পাওয়া যায়নি বলে আশঙ্কা করা হচ্ছে। ইসরায়েলের সেনাবাহিনী দাবি করেছে, তারা গাজায় শুধুমাত্র সামরিক লক্ষ্যবস্তুতেই হামলা করেছিল। প্রতিবেদনে  দেখা যায় যে,ইসরায়েলি হামাসের ছোড়া ৪ হাজার ৩০০ রকেট বেসামরিকদের বিরুদ্ধে নির্বিচার হামলা ছিল। ইসরায়েল ও হামাসের ১১ দিনের এই সংঘাতে গাজায় কমপক্ষে ২৬০ এবং ইসরাইলে ১৩ জন নিহত হয়েছে বলেও জানা গেছে। জাতিসংঘ  আরও জানিয়েছে, সংঘাতে এর সময় নিহতদের মধ্যে অন্তত ১২৯ জন  ছিলেন বেসামরিক নাগরিক। এক্ষেত্রে ইসরায়েলের দাবি এরকম ছিল যে, তাদের   অভিযানে ২০০  জন হামাস যোদ্ধা নিহত হয়েছে, এবং তাদের  মধ্যে থেকে ৮০ জন নিহতের কথা স্বীকার করে।

 এছাড়া এইচআরডব্লিউর প্রতিবেদনে বলা হয়েছে, যে ৩ টি হামলার কাছাকাছি কোনো সামরিক লক্ষ্যবস্তু থাকার প্রমাণ পাওয়া যায়নি এখনও।  শুধুমাত্র সুনির্দিষ্ট সামরিক স্থাপনায় হামলা হলেই তাকে বেআইনি বলে গণ্য করা যায় না— ঠিক এই ৩টি ও তেমন ছিল না। এই প্রতিবেদনের বিষয়ে প্রতিক্রিয়া করে হামাস বলেছে, তারা এই ইসরায়েল পরিচালিত হত্যাযজ্ঞের পরও বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করা থেকে বিরত থাকার জন্য অনেক চেষ্টা করে গেছে।