June 29, 2022

Knight TV

fight for justice

ইরানে মৃত্যুর মিছিল, আজও ঝরল ১৩৯ প্রাণ

ইরানে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে মারা গেছেন আরও ১৩৯ জন। এছাড়া দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৭৬ জন। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়েছে।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কিয়ানুশ জাহানপোর বলেছেন, ইরানে করোনা একদিনে ১৩৯ জনের প্রাণ কেড়ে নেয়ায় দেশটিতে মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫১৭। এছাড়া নতুন আক্রান্তদের নিয়ে ইরানে এখন করোনা রোগীর সংখ্যা ৩৫ হাজার ৪০৯ জনে পৌঁছেছে।

তবে আক্রান্তদের মধ্যে আরও তিন হাজার ২০০ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন তিনি। ইরানি এই কর্মকর্তা বলেছেন, গত ২৪ ঘণ্টায় করোনার চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন আরও ৫৪৬ জন। ফলে দেশটিতে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ১১ হাজার ৬৭৯ জন।

ইরানে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দেশজুড়ে ব্যাপক বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। দেশটির প্রত্যেকটি প্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে করোনার চিকিৎসা সামগ্রী ও ওষুধ আমদানি করতে পারছে না ইরান।

বিশ্বের ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পরা প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ছাড়িয়েছে। শনিবার পর্যন্ত বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ১৭ হাজার ৮৪, মারা গেছেন ২৮ হাজার ৩৭৬ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩৭ হাজার ৩৩৬ জন। এই মুহূর্তে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে; দেশটিতে করোনায় সংক্রমিত মানুষের সংখ্যা ১ লাখ ৪ হাজার ২৫৬ এবং মৃত ১ হাজার ৭০৪ জন।