June 29, 2022

Knight TV

fight for justice

আফগানিস্তানের সঙ্গে ইরানের সবগুলোর স্থলবন্দর খোলা ।

ইরানের কাস্টমস বিভাগের মুখপাত্র সাইয়্যেদ রুহুল্লাহ লাতিফি জানিয়েছেন, মিলাক ক্রসিংসহ আফগানিস্তানের সঙ্গে ইরানের সবগুলোর স্থলবন্দর খোলা রয়েছে। মিলাক স্থলবন্দর বর্তমানে বন্ধ রয়েছে বলে গণমাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা প্রত্যাখ্যান করে লাতিফি গতকাল শনিবার এ তথ্য জানান।

এসময় লাতিফি বলেন, মিলাকসহ আফগানিস্তানের সঙ্গে ইরানের সবগুলো ক্রসিং ও স্থলবন্দর খোলা রয়েছে এবং এসব বন্দর দিয়ে স্বাভাবিক বাণিজ্যিক কার্যক্রম চলছে। তিনি বলেন, গত কয়েকদিন আশুরা উপলক্ষে যখন ইরানে সরকারি ছুটি চলছিল তখনও এসব স্থলবন্দরে স্বাভাবিক কাজকর্ম অব্যাহত ছিল।

ইরানের কাস্টমস বিভাগের মুখপাত্র আরো বলেন, এক সমঝোতা অনুযায়ী সীমান্ত পথগুলো শুক্রবার বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া, সপ্তাহের বাকি ছয়দিন আফগানিস্তানের সঙ্গে ইরানের বাণিজ্যিক পণ্যবাহী ট্রাক ও লরিগুলোর যাতায়াত স্বাভাবিকভাবে চলছে।
জুলাই মাসের গোড়ার দিকে যখন তালেবানের হাতে আফগানিস্তানের অর্ধেকেরও কম অংশের নিয়ন্ত্রণ ছিল তখন তাদের একটি দল ইরান সীমান্তে অবস্থিত স্থলবন্দরগুলোর আফগান অংশের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এ সময় কয়েকদিন এসব স্থলবন্দরে বিশৃঙ্খলা চলে এবং সে সময় এগুলোর কার্যক্রম পুরোপুরি বন্ধ ছিল। এ অবস্থা অবশ্য কয়েকদিনের বেশি স্থায়ী হয়নি এবং এরপর থেকে দু’দেশের মধ্যকার প্রধান তিনটি স্থলবন্দরসহ সবগুলো ছোট-বড় ক্রসিং দিয়ে বাণিজ্যিক লেনদেন অব্যাহত রয়েছে। সূত্র: পার্সটুডে।