June 27, 2022

Knight TV

fight for justice

অ্যাম্বুলেন্স ও ডাক্তার রাখার নির্দেশ – হাইকোর্ট

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দরে অনতিবিলম্বে জরুরি স্বাস্থ্যসেবাসহ পর্যাপ্ত অ্যাম্বুলেন্স, ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মী রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ সংক্রান্ত আদেশের রায়ের কপি আজ (রোববার) প্রকাশ করা হয়েছে বলে রিটকারী আইনজীবী ব্যারিস্টার হামিদুল মুহসিন জাগো নিউজকে নিশ্চিত করেন।

সম্প্রতি এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশনা দিয়ে রায় ঘোষণা করেন। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার এ বি এম হামিদুল মিজবাহ।

২০১৭ সালের ২৭ অক্টোবর মীর রফিকুল ইসলাম নামে নরওয়ে ও বাংলাদেশের দ্বৈত নাগরিক শাহজালাল বিমানবন্দর থেকে স্ত্রীসহ নরওয়ে যাচ্ছিলেন। হঠাৎ তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে মাটিতে পড়ে যান। তাৎক্ষণিক চিকিৎসার জন্য তার স্ত্রী বিমানবন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন জানালে তারা সেবা দিতে অপারগতা জানান। কারণ, জরুরি চিকিৎসার জন্য তাদের কাছে ডাক্তার বা অ্যাম্বুলেন্স ছিল না।

বিমানবন্দর কর্তৃপক্ষ তাকে ট্যাক্সি ক্যাবে হাসপাতালে নিতে বলে। ১ ঘণ্টা পর ট্যাক্সিযোগে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শাহজালালে জরুরি স্বাস্থ্যসেবা ও অ্যাম্বুলেন্স না থাকায় রফিকুল ইসলাম মারা যান অভিযোগ করে তার স্ত্রী সেলিনা বেগম একটি রিট করেন। এছাড়া তাকে কেন ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না এ মর্মে আদালত একটি রুল জারি করেন।