June 29, 2022

Knight TV

fight for justice

অর্থনীতিতে ইতিবাচক ও টেকসই প্রবৃদ্ধির আশা করছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক

  • ১৯ জুলাই ২০২১

অর্থনীতিতে খুব মন্থর প্রবৃদ্ধির ধারণা করছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। ত চলতি অর্থবছর ভারতের অর্থনীতি পুনরুদ্ধারের পথে হাটবে এবং ইতিবাচক প্রবৃদ্ধির প্রত্যাশা করছে কেন্দ্রীয় ব্যাংকটি। ভারতীয় সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমুর্তি সুব্রামানিয়ানও বলেছেন কোভিড-১৯ এর দ্বিতীয় ধাক্কা সত্বেও বড় ধরনের সংস্কার কর্মসূচির সুবাদে দ্রুত ও টেকসই অর্থনৈতিক পুনরুদ্ধার হবে।

ভারতীয় সরকারের নেওয়া নানারকম সংস্কার কর্মসূচির পাশাপাশি কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের সফলতার পরিপ্রেক্ষিতে আসন্ন ২০২৩ অর্থবছরে ভারতের অর্থনীতিতে ৬ দশমিক ৫ শতাংশ থেকে সাত শতাংশ প্রবৃদ্ধির দেখা মিলবে বলে ধারণা করা হচ্ছে। সরকারের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা সুব্রামানিয়ান আশা করছেন করোনা ভাইরাস কোভিড-১৯ এর দ্বিতীয় ধাক্কার প্রভাব খুব বেশি হবে না। উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনীতি সাত দশমিক ৩ শতাংশ সংকুচিত হয়েছিল।

যুক্তরাষ্ট্রভিত্তিক বাণিজ্যিক ও পেশাদার পরিষেবা প্রতিষ্ঠান ডান অ্যান্ড ব্রাডস্ট্রিটের আয়োজিত এক ভার্চুয়াল অনুষ্ঠানে সুব্রামানিয়ান বলেন, ‘সংস্কার কর্মসূচি ভ্যাকসিন কার্যক্রমে দুইয়ের প্রভাবে আসন্ন ২০২৩ অর্থবছরে সাড়ে ছয় শতাংশ থেকে সাত শতাংশ প্রবৃদ্ধির আশা করছি আমি। আর এখান থেকে প্রবৃদ্ধির হার বাড়তেই থাকবে।